আপনি কি বিমানে মিনোক্সিডিল নিতে পারবেন?

আপনি কি বিমানে মিনক্সিডিল নিতে পারবেন?

হ্যাঁ, আপনি  অবশ্যই পারবেন!  আপনি এটিকে অন্যান্য ঔষধের মতো নিতে পারবেন তবে আপনাকে নিশ্চিত করতে হবে এটি যেন এয়ারলাইন্সের বহনযোগ্য তরলের আওতাধীন থাকে। আপনি যে ধরণেরই মিনক্সিডিল ব্যবহার করেন না কেন – হতে পারে সেটি ফোম, ক্রিম অথবা জেল; সকল  ক্ষেত্রে একই নিয়ম  প্রযোজ্য। ২০১৮ এর ৩রা সেপ্টেম্বর , যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়ন এয়ারলাইন্সের মতে – প্রতিটি তরল যা আপনি বহন করবেন তার  নিজস্ব পাত্রে ১০০ মিলি (৩.৪ আউন্স) এর বেশি রাখা যাবে না এবং আপনি সর্বমোট এক লিটার (প্রায় এক কোয়ার্ট) পর্যন্ত বহন করতে পারবেন যদি প্রতিটি পাত্র ১০০মিলি এর মধ্যে থাকে। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।

আবার, এটিকে একটি একক, স্বচ্ছ, পুনরায় ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যাগে ২০সেমিx২০সেমি (৮ইঞ্ছি x ৮ইঞ্ছি) পর্যন্ত বহন করা যাবে, যা বেশিরভাগ বিমানবন্দরেই সরবরাহ করা হয়। নিরাপত্তা স্বার্থে স্ক্রিনিংয়ের সময় আপনাকে এটি খোলার প্রয়োজন হতে পারে। এটি বলাবাহুল্য যে, এয়ারলাইন্স নিয়মে এর চেয়ে বড় পাত্রে এটিকে নিতে দেবে না, ভিতরের তরল ১০০মিলি এর নিচেও থাকে। উদাহরণস্বরূপ, আপনি একটি ২৫০মিলি শ্যাম্পুর বোতল নিতে পারবেন না, এমনকি যদিও এটিতে ৯০ মিলি শ্যাম্পু থাকে। তবে অবশ্যই এটিকে একটি বোতল বা পাত্রে ডিক্যান্ট করতে হবে যার সর্বোচ্চ পরিমাণ ১০০মিলি হবে।

এই কারণে, এয়ারলাইন্স আপনাকে আপনার সাথে এটি নেয়ার অনুমতি দেয় কিনা তা পরীক্ষা করা ভাল। আপনার ঔষুধ নিরাপদে গন্তব্যে  পৌঁছেছে কিনা তা নিশ্চিত করা এয়ারলাইন্সের দায়িত্ব। তাহলে যদি তারা আপনাকে এটিকে আপনার সাথে  নিয়ে যাওয়ার অনুমতি দেয় তবে তারা এটি নিরাপদে  গন্তব্যে পৌঁছেছে কিনা তাও নিশ্চিত করবে ।

আপনি কিভাবে বিমানে উড়ার জন্য চুলের সামগ্রী প্যাক করবেন?

যেভাবে আপনি অন্যান্য ঔষুধ বা প্রসাধনী প্যাক করেন ঠিক একইভাবে এটিকেও প্যাক করবেন। আপনি এটিকে এর মূল প্যাকেজিংয়ে পেয়েছেন ঠিক সেভাবেই প্যাক করবেন। আপনাকে এটি তার নিজস্ব পাত্রে এবং তাদের মূল প্যাকেজিংয়ে রয়েছে কিনা তা নিশ্চিত করতে হবে।

আপনার যদি এটি তার মূল প্যাকেজিংয়ে না থাকে, তবে এটিকে তার মূল প্যাকেজিংয়ে ফেরত আনতে হবে ।

এছাড়াও, যদি আপনি উচ্চ শক্তি সম্পন্ন মিনোক্সিডিল অথবা অন্যান্য ঔষুধ বা প্রসাধনী পণ্য ১০০মিলি এর চেয়ে বেশি আপনার সাথে বহন করে থাকেন, তাহলে আপনাকে এটি খুলতে হবে এবং এটিকে একটি ছোট পাত্রে পুনরায় সীলমোহর করতে হবে;  তাহলেই এয়ারলাইন্সের নিয়মের মধ্যে পরবে।

আমি বিমানে কতটুকু তরল বোতল নিতে পারি?

আপনার হাতের ব্যাগে সাড়ে তিন আউন্স থেকে ছোট তরল পাত্র নেওয়ার অনুমতি রয়েছে। যদি তরলের পরিমান সাড়ে ৩ আউন্স এর থেকে বেশি হয়ে থাকে তাহলে আপনাকে এটি গেটে চেক করে নিতে হবে এবং আপনার চেকড ব্যাগেজে এটিকে প্যাক করতে হবে। অবশ্যই ১০০মিলি এর বেশি তরল আপনার হ্যান্ড বাগে নেয়া থেকে বিরত থাকবেন।

আপনি যদি কোনো কারণে তরল পরীক্ষা করতে অপছন্দ করেন, সেক্ষেত্রে আমরা আপনাকে সম্ভব হলে ভ্রমণযোগ্য পণ্য কেনার সুপারিশ করব এবং ভ্রমণের সময় বড় কিছু কেনার আগে এর সীমা সম্পর্কে ভেবে নিতে হবে।

আপনি একাধিক ৩.৫ আউন্স এর পাত্র আনতে পারেন, যতক্ষণ না তা ১ কোয়ার্ট ব্যাগের মধ্যে বা তার চেয়ে ছোট আকারের ব্যাগের মধ্যে ফিট হয়।

প্লেনে তরল পদার্থ কেন সীমাবদ্ধ?

২০১১ এর ১১ই সেপ্টেম্বর, মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য একটি ভয়ঙ্কর দিন ছিল যা সারা বিশ্বে এর প্রভাব বিস্তার করেছিল। এই দুর্ভাগ্যজনক দিনে মার্কিন যুক্তরাষ্ট্রে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সমস্ত বাণিজ্যিক ফ্লাইট স্থগিত করা হয়েছিল।

এবং ইউরোপীয় দেশগুলো তাদের সমস্ত ফ্লাইট কয়েক দিনের জন্য বাতিল করতে হয়েছিল । এর কারণ ছিল ৯/১১ এ যারা মারা গিয়েছিল তাদের অনেকের সাথে এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের ঘনিষ্ঠ যোগাযোগের থাকায় তারা কাজ করতে পারছিল না।

উভয় মহাদেশে, একটি ভয় ছিল যে সন্ত্রাসীরা পানীয় বা অন্যান্য পাত্রে লুকিয়ে তরল বিস্ফোরক ব্যবহার করতে পারে। যেহেতু প্লেনে কোন তরল পদার্থ নেওয়ার অনুমতি ছিল না, তাই কিছু এয়ারলাইন্স বিমানবন্দরের কাছাকাছি স্টোরেজ স্পেস ভাড়া নিয়েছিল যেখানে তারা পানীয় বা অন্য কিছু রাখতে পারে যা প্লেনে নেওয়ার ক্ষেত্রে খুব ঝুঁকিপূর্ণ বলে মনে হয় ।

মিনোক্সিডিল ফোম সংস্করণটি কি দাহ্য?

হ্যাঁ, মিনোক্সিডিল ফোম সংস্করণটি দাহ্য এবং এটি ব্যবহারের সময় আপনাকে এটি সম্পর্কে যত্ন নিতে হবে। আপনাকে এটি তাপ এবং শিখা থেকে দূরে রাখতে হবে। যদি দুর্ঘটনাক্রমে মিনোক্সিডিল ফোম তাপের কাছাকাছি ছড়িয়ে পড়ে এবং প্রজ্বলিত হয়, এটি থেকে আগুন ধরতে পারে। যা থেকে আপনার সাবধান হওয়া উচিত।

উপসংহার

তাহলে, আপনি কি বিমানে মিনক্সিডিল নিতে পারবেন?  আপনি যে বিমান সংস্থার বিমানে উড়ছেন তাদের হাতের লাগেজে তরল বহন করার বিষয়ে কী নীতি তা সর্বদা জেনে নিতে হবে। এটি লক্ষ্য করা উচিত যে তরল বহনের নির্দেশিকাগুলি আপনার হাতের লাগেজে বহন করা সমস্ত তরলের ক্ষেত্রে প্রযোজ্য, তবুও যদি তারা সন্দেহ করে যে আপনি কিছু অবৈধ কিছু লুকিয়ে রাখছেন তবে আপনাকে অতিরিক্ত জিজ্ঞাসাবাদ এবং অনুসন্ধান করা হতে পারে। আপনি যদি কোনো এটি ওভার দ্য কাউন্টার মিনক্সিডিল ব্যবহার করে থাকেন, তাহলে আপনি এটির একটি ছোট পাত্র কিনতে পারেন যা আপনার হাতের লাগেজে বহনযোগ্য হবে।

References

  1. Can I Fly With Male Hair Loss Treatment in My Hand Luggage? – https://www.belgraviacentre.com/blog/can-i-fly-with-male-hair-loss-treatment-in-my-hand-luggage/

  2. Is Rogaine allowed in either carry-on or checked baggage? – https://www.flyertalk.com/forum/practical-travel-safety-security-issues/945488-rogaine-allowed-either-carry-checked-baggage.html

 

 

 

 

Comments

  • No comments yet.
  • Add a comment

    Warning: Undefined array key "pages" in /home/sharifhossain/hairtransplantbd.com/wp-content/plugins/facebook-messenger-customer-chat/facebook-messenger-customer-chat.php on line 181