মিনোক্সিডিল এর কারনে কি আপনার ডার্ক সার্কেল হবে?

মিনোক্সিডিল এর কারনে কি আপনার ডার্ক সার্কেল হবে?

হ্যাঁ ,মিনোক্সিডিল এর ফলে ডার্ক সার্কেল হতে পারে। কিন্তু, আমি কোনো সমস্যা ছাড়াই দুই বছর ধরে এটি ব্যবহার করছি। যে সকল পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে সবগুলোই অস্থায়ী। যেমন- জ্বালা, চুলকানি, মাথার ত্বকে শুষ্কতা ইত্যাদি অস্থায়ী। কিন্তু এটি প্রত্যেকের ক্ষেত্রে ভিন্ন হতে পারে। তাই আপনি যদি ডার্ক সার্কেল নিয়ে চিন্তিত থাকেন, তবে আমরা আপনাকে পরামর্শ দিব যে এটি ব্যবহার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন।

আমি কখনোই এইরকম কোনো সমস্যার সম্মুখীন হইনি এবং আমার পরিচিত কেউই হয়নি।

মনে রাখবেন, প্রতিটি ঔষুধ এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। তাই, যখন আপনি চুলের বৃদ্ধির জন্য মিনোক্সিডিল ব্যবহার করছেন, তখন আপনাকে এর পার্শ্ব প্রতিক্রিয়া মেনে নিতে হবে। কিন্তু আপনাকে এর পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে চিন্তিত হওয়া উচিত নয়, কেননা এগুলির অধিকাংশই অস্থায়ী এবং খুব কম লোকই গুরুতর সমস্যার সম্মুখীন হন।

আমরা আপনাকে এটিকে একবার ব্যবহার করে দেখার পরামর্শ দিতে পারি। আপনি ব্যবহার না করলে কখনোই  এটি সম্পর্কে জানতে পারবেন না।

মিনোক্সিডিলের কোনো স্থায়ী পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি?

না, মিনোক্সিডিলের কোনো স্থায়ী পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এর সমস্ত পার্শ্বপ্রতিক্রিয়া সাময়িক। যত তাড়াতাড়ি আপনার শরীরের সাথে অভ্যস্ত হয়ে উঠবে, তত তাড়াতাড়ি বেশিরভাগ পার্শ্বপ্রতিক্রিয়া নিজেই থেকেই অদৃশ্য হয়ে যাবে মিনোক্সিডিল ব্যবহার বন্ধ করা ছাড়াই।

মিনোক্সিডিল কারণে সৃষ্ট ডার্ক সার্কেল কি চলে যায়?

অবশ্যই! যেমনটি আমরা আগের প্রশ্নে উত্তর দিয়েছি। মিনোক্সিডিলের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া স্থায়ী নয়। মিনোক্সিডিল ব্যবহারের কারণে সৃষ্ট ডার্ক সার্কেলগুলি মিনোক্সিডিল ব্যবহার বন্ধ করা ছাড়াই বা মিনোক্সিডিল ব্যবহার বন্ধ করার পরে নিজে থেকেই চলে যাবে।

মিনোক্সিডিলের কারণে চোখের চারপাশের ডার্ক সার্কেল থেকে আমি কীভাবে মুক্তি পেতে পারি?

যদি আপনি চোখের চারপাশে ডার্ক সার্কেল দেখতে পান, আপনার তৎক্ষণাৎ মিনোক্সিডিল ব্যবহার বন্ধ করা উচিত নয়; কেননা মিনোক্সিডিলের কারণে এরকম ঘটনা খুব কমই হয়। অনেক কারনেই ডার্ক সার্কেল দেখা দিতে পারে। আপনি যদি আপনার চোখের চারপাশে বা নীচে ডার্ক সার্কেল দেখতে পান, তবে সম্ভবত এটি পানিশূন্যতার কারণে দেখা যাচ্ছে। ঘুমের পরিমান কম হবার কারণেও এটি হতে পারে ।

পর্যাপ্ত পানি পান করুন এবং নিশ্চিত করুন যে আপনি পর্যাপ্ত ঘুমাচ্ছেন যাতে এটি দীর্ঘস্থায়ী হওয়া থেকে এড়ানো যায়। এটি আমাদের দৈনন্দিন জীবনে জৈবিক কাজে সাহায্য করে, যা নিশ্চিত করবে যে আমাদের মস্তিষ্ক এটির প্রয়োজনের যথেষ্ট পাচ্ছে ।

যদি এটি কোনো সাহায্য না করে এবং আপনার এখনও ডার্ক সার্কেল থাকে তবে মিনোক্সিডিল ব্যবহার বন্ধ করুন এবং আপনার ডাক্তারের পরামর্শ নিন। চুল বৃদ্ধির জন্য মিনোক্সিডিলের অনেক বিকল্প পাওয়া রয়েছে, যা নিয়ে আমরা পরবর্তী অংশে আলোচনা করবো।

চুল বৃদ্ধির জন্য মিনোক্সিডিলের বিকল্প কী হতে পারে?

মিনোক্সিডিলের সবচেয়ে জনপ্রিয় বিকল্প হল ফিনাস্টারাইড। ফিনাস্টারাইড চুল পড়ার জন্য ব্যবহৃত হয় এবং এটি দ্বিতীয় একমাত্র FDA-অনুমোদিত ওষুধ যা এন্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়ার সময় ঘটে যাওয়া চুলের ক্ষতির ধরনকে রোধ করে। এটি মেল প্যাটার্ন বল্ডনেস রোষের জন্য একটি কার্যকরী চিকিৎসা। যদিও এটি  ডাক্তারদের দ্বারা সুপারিশ করা হয় কারণ এটি DHT কে রোধ করার জন্য সর্বোত্তম কাজ করে।

তবে মনে রাখবেন, ফিনাস্টারাইডের নিজস্ব পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।

আরেকটি বিকল্প হল মিনোক্সিডিল নিজেই। এটি মিনোক্সিডিলের ফোম সংস্করণ। এটির অনেক কম পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে, যদিও আপনাকে তরল সংস্করণের প্রায় দ্বিগুণ ব্যয় করতে হবে।

আমার পছন্দের হচ্ছে মাইক্রোনিডলিং। বেশিরভাগ ডাক্তারই এটি কখনোই লিখে না, তবে চুল এবং দাড়ি বৃদ্ধির জন্য এটি সবচেয়ে শক্তিশালী ওষুধ। মাইক্রোনিডলিংয়ের জন্য আপনার একটি ডার্মা রোলার দরকার। আমরা চুলের বৃদ্ধির জন্য ১মিমি Zgts ১৯২ সুই ডার্মা রোলার এবং দাড়ির জন্য ০.৫মিমি Zgts ১৯২ সুই ডার্মা রোলার ব্যবহারের পরার্মশ দিব। এটির কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই, যদি আপনি ব্যবহারের আগে এবং পরে প্রতিবার স্যানিটাইজ করেন।

মাইক্রো-নিডলিং মিনোক্সিডিলের মতো সাময়িক সমাধানের সাথে সবচেয়ে ভাল কাজ করে। কিন্তু যদি আপনি মিনোক্সিডিল ব্যবহার করতে না পারেন তবে নিও হেয়ার লোশনের মতো একটি পালমেটো দ্রবণ ব্যবহার করুন।

আপনার ডাক্তার “লো-লেভেল লেস্টার থেরাপির” পরামর্শ দিতে পারে; যা সংক্ষেপে LLLT। উপরে উল্লিখিত অন্যান্য পদ্ধতির তুলনায় এটি কিছুটা ব্যয়বহুল। যদিও আপনি একটি লেজার চিরুনি বা লেজার হেলমেট কিনতে পারেন এবং বাড়িতে নিজের চিকিৎসা করতে পারেন। এটির ফলে ক্লিনিকে যাওয়ার তুলনায় আপনার অনেক সময় এবং অর্থ সাশ্রয় হবে।

মিনোক্সিডিলের আরেকটি জনপ্রিয় বিকল্প হল পিআরপি।

হঠাৎ মিনক্সিডিল ব্যবহার বন্ধ করা কি নিরাপদ?

এটি আপনার জন্য কখনোই ভালো হবে না কারণ এটির ফলে চুল পড়া পুনরায় শুরু করবে। মিনোক্সিডিল ব্যবহারের ফলে যে চুল গুলো পেয়েছিলেন সেগুলো পুনঃরায় হারবেন, এবং যে চুলগুলো মিনোক্সিডিলের উপর নির্ভরশীল ছিল সেগুলোও পড়ে যাবে।

বিশেষ করে যখন আপনি মিনোক্সিডিল ব্যবহার করে একটি নির্দিষ্ট চেহারা অর্জনের জন্য এত কঠোর পরিশ্রম করেছেন, তখন হঠাৎ করে এটি ব্যবহার বন্ধ করা কোনোভাবেই নিরাপদ নয়।

বিকল্প প্রতিকার সবসময় কাজ করে না, তবে আপনি অন্যান্য বিকল্প সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলতে পারেন।

উপসংহার

মিনোক্সিডিল এর কারনে কি আপনার ডার্ক সার্কেল হবে? হ্যাঁ, এটি হতে পারে। তবে চিন্তা করবেন না; ডার্ক সার্কেল অদৃশ্য হয়ে যেতে পারে যখন আপনি এটি ব্যবহার বন্ধ করবেন। এছাড়াও, এইরকম ঘটনা খুব কমই হয়ে থাকে। আপনি এ বিষয়ে উদ্বিগ্ন হয়ে থাকলে একজন বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে পারেন।

 

References

Comments

  • No comments yet.
  • Add a comment

    Warning: Undefined array key "pages" in /home/sharifhossain/hairtransplantbd.com/wp-content/plugins/facebook-messenger-customer-chat/facebook-messenger-customer-chat.php on line 181