মিনোক্সিডিল দিয়ে গজানো দাড়ি কি স্থায়ী? – মিনোক্সিডিল দিয়ে দাড়ি গজানোর পরিপূর্ণ গাইড

হ্যাঁ, মিনোক্সিডিল দিয়ে গজানো দাড়ি স্থায়ী। তবে আপনার কিছু করণীয় এবং অকরণীয় রয়েছে । এই নিবন্ধে, আমরা ব্যাখ্যা করতে যাচ্ছি কেন কিছু লোক তাদের মিনোক্সিডিল দিয়ে গজানো দাড়ি হারিয়ে ফেলে এবং কীভাবে আপনি আপনার মিনোক্সিডিল দিয়ে গজানো দাড়িকে স্থায়ী করতে পারেন।

ডিএইচটি (DHT) হরমোন

মূল বিবরণ শুরু করার আগে, DHT সম্পর্কে কথা বলা গুরুত্বপূর্ণ। এটি একটি হরমোন যা প্রাকৃতিকভাবে শরীর দ্বারা উত্পাদিত হয়, যা টেস্টোস্টেরন নামক আরেকটি হরমোনের ডেরিভেটিভ। কিন্তু এই হরমোনের অতিরিক্ত পরিমাণ, চুলের ফলিকলকে প্রভাবিত করতে পারে।

ফলস্বরূপ, ফলিকলগুলি সঙ্কুচিত এবং ছোট হয়ে যায়, যার ফলে আরও চুল পড়ে এবং পুনরায় গজানো কঠিন হয়ে পড়ে ।

এখন, DHT হরমোন আপনার মাথার ত্বকের চুলের জন্য খারাপ, কিন্তু এটি আপনার দাড়ির জন্য ভাল।

অনেকেই প্রশ্ন করেন, মিনোক্সিডিল এর সাহায্যে গজানো চুল স্থায়ী না হলে দাড়ি স্থায়ী হয় কী করে? এটি এই DHT হরমোনের কারণে। যেহেতু ডিএইচটি একটি প্রাকৃতিক প্রক্রিয়া, আপনার শরীর এটি তৈরি করতে থাকবে এবং আপনি যদি আপনার চুলে মিনোক্সিডিল ব্যবহার করা বন্ধ করেন তবে এই ডিএইচটি হরমোন এর কারণে গজানো চুল গুলো পড়ে যাবে।

দাড়ির ক্ষেত্রে এটি বিপরীত, কারণ আপনার শরীরে বেশি ডিএইচটি মানে আরও বেশি দাড়ি।

কিন্তু, কেন কিছু মানুষ তাদের মিনোক্সিডিল দিয়ে গজানো দাড়ি হারিয়ে ফেলেন ? পরবর্তী অংশে এটি আলোচনা করা যাক ।

মিনোক্সিডিল দিয়ে গজানো দাড়ি মাঝে মাঝে স্থায়ী হয় না কেন?

আপনি হয়তো এই শব্দটি অনেকবার শুনেছেন বা ব্যবহার করেছেন – বেবি হেয়ার । কিছু লোক বলে, “আমার বেবি হেয়ার আছে, কিন্তু সেগুলি কখনও ঘন হয় না। এ কারণেই আমি টাক হয়ে যাচ্ছি।”

আচ্ছা, এবার মূল কথায় আসি । আপনার দাড়িতে মিনোক্সিডিল ব্যবহার করার কয়েক সপ্তাহ পরে, আপনি আপনার মুখে কিছু চিকন, ছোট চুল দেখতে পাবেন। এগুলো সাধারণত চিকন এবং দুর্বল হয়। আপনি যদি মনে করেন আপনার এই দাড়ি বাড়বে এবং নিজেই ঘন হয়ে যাবে তাই আপনি মিনোক্সিডিল ব্যবহার বন্ধ করে দেন, তাহলে আপনি ভুল করবেন।

মিনোক্সিডিল ছাড়ার পর এই দাড়িগুলো পড়ে যাবে।

এমনটা হয় কেন?

এই চিকন, হালকা বাদামী, ছোট দাড়িগুলোকে বলা হয় ভেলাস। ডার্মাল প্যাপিলে বা যেখানে চুল গজায় সেখানে পুষ্টি এবং অ্যান্ড্রোজেন সরবরাহ করার জন্য ভেলাসের প্রয়োজনীয় রক্তনালী গঠন নেই। সেজন্য এটি ভালো চুলে (Terminal hair) রূপান্তরিত না হওয়া পর্যন্ত মিনোক্সিডিলের সাহায্য প্রয়োজন।

ভালো চুলগুলি সাবকুটেনিয়াস টিস্যুর গভীরে অবস্থিত। এটিতে রক্তনালীর অনেক শক্তিশালী নেটওয়ার্ক রয়েছে। ফলস্বরূপ, তারা আরও অক্সিজেন সমৃদ্ধ, পুষ্টি সমৃদ্ধ এবং অ্যান্ড্রোজেন সমৃদ্ধ রক্ত ​​নিয়ে আসে, যার ফলে চুলের বৃদ্ধি অব্যাহত থাকে।

যখন আপনার দাড়ি ভেলাস থেকে টার্মিনাল চুলে রূপান্তরিত হয় তখন আপনি মিনোক্সিডিল ছেড়ে দিতে পারেন, তাতে আপনার দাড়ি কখনই পড়ে যাবে না।

এটি দুটি প্রশ্ন নিয়ে আসে –

  1. আমার দাড়ি  টার্মিনাল (ভালো ভাবে ভিতর থেকে গজানো চুল) কিনা তা কিভাবে জানব?
  2. ভেলাস থেকে টার্মিনাল চুলে রূপান্তরিত হতে কতো সময় লাগে?

আসুন উত্তর গুলো জেনে নেই-

আমার দাড়ি টার্মিনাল কিনা তা কিভাবে জানব?

ভেলাস চুল খুব পাতলা এবং দুর্বল। ত্বকের রঙের উপর নির্ভর করে এর রঙ খুব হালকা বাদামী থেকে গাঢ় বাদামী বা কখনও কখনও কালো হতে পারে। এর বৃদ্ধিও খুব ধীর।

অন্যদিকে, টার্মিনাল চুলগুলি ঘন, মোটা এবং পিগমেন্টযুক্ত হয় এবং তারা দীর্ঘ ও দ্রুত বৃদ্ধি পায়।

আপনি যদি এখনও নির্ধারণ করতে না পারেন যে আপনার কী ধরনের দাড়ি আছে, তাহলে মিনোক্সিডিল ব্যবহার করার পরে গজানো দাড়ির সাথে আগের গজানো দাড়ি মিলিয়ে যাচাই করুন । যদি তারা 100% মিলে যায়, তাহলে আপনার টার্মিনাল দাড়ি আছে। যদি তারা না মিলে, তাহলে আপনাকে মিনোক্সিডিল ব্যবহার চালিয়ে যেতে হবে।

ভেলাস থেকে টার্মিনাল চুলে রূপান্তরিত হতে কতো সময় লাগে?

ভেলাস চুল টার্মিনাল চুলে পরিণত হতে সাধারণত 6 মাস থেকে 12 মাস সময় লাগে। কখনও কখনও এটি আরও বেশি সময় নিতে পারে।

যেহেতু প্রতিটি ফলিকল স্বাধীন এবং তারা নিজস্ব হারে পরিপক্ক হয়, তাই সমস্ত ভেলাস চুল একই সাথে টার্মিনাল চুলে পরিণত হয় না ।

স্থায়ী দাড়ি পেতে আমার কতদিন মিনোক্সিডিল ব্যবহার করতে হবে?

এর কোনো সঠিক উত্তর নেই। আপনাকে এটি 12 মাস থেকে 24 মাস পর্যন্ত ব্যবহার করা লাগতে পারে ।

2 থেকে 4 মাস ব্যবহারের পর যদি ভেলাস চুল দেখা যায় তাহলে আপনার বুজতে হবে যে মিনোক্সিডিল আপনার জন্য কাজ করছে।

দাড়ি বাড়াতে মিনোক্সিডিল কীভাবে ব্যবহার করবেন?

ধাপ 1 – আপনার মুখ পরিষ্কার করতে একটি PH ব্যালেন্সড ক্লিনজার ব্যবহার করুন

পিএইচ-ব্যালেন্সিং ক্ষমতা সহ ক্লিনজারগুলি আপনার ত্বককে জ্বালাপোড়া থেকে রক্ষা করতে সহায়তা করে। মিনোক্সিডিলের সবচেয়ে সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া হল ত্বকের জ্বালা পোড়া, একটি পিএইচ ব্যালেন্সড ক্লিনজার এটি কমাতে সাহায্য করতে পারে।

We recommend Cosrx low pH good morning gel cleanser.

ধাপ 2 – মিনোক্সিডিল প্রয়োগ করুন

আপনার মুখ ধুয়ে শুকিয়ে নিন এবং মিনোক্সিডিলের প্রস্তাবিত ডোজ প্রয়োগ করুন, যা সাধারণত 1 মিলি হয়। যদি আপনার কভার করার জন্য খুব ছোট এরিয়া হয়, তাহলে প্রয়োজনীয় পরিমাণ ব্যবহার করুন, 1মিলি বাধ্যতামূলক নয়।

আপনি কার্কল্যান্ড মিনোক্সিডিল তরল ব্যবহার করতে পারেন, যা Rogain এর তুলনায় খুবই সস্তা। আমি ব্যক্তিগতভাবে মনে করি দাড়ি বাড়াতে দামি ব্র্যান্ডের দরকার নেই।

কিন্তু যদি কোনো কারণে আপনি তরল পছন্দ না করেন, আপনি কার্কল্যান্ড মিনোক্সিডিল ফোম ব্যবহার করতে পারেন, যা তরলের চেয়ে বেশি ব্যয়বহুল, কিন্তু প্রয়োগ করা সহজ, ত্বকে জ্বালাপোড়া করে না এবং খুব দ্রুত শোষণ করে।

Buy Original Kirkland Minoxidil in Bangladesh for Beard Growth.

ধাপ 3 – অপেক্ষা করুন

মিনোক্সিডিল শোষণ করতে সময় লাগে। যদিও এটি 30 মিনিটের মধ্যেই শুকিয়ে যায়, আপনার ত্বক এটি পুরোপুরি শোষণ করতে 4 ঘন্টার বেশি সময় নেয়।

অতএব, কমপক্ষে 4 ঘন্টা আপনার মুখে কিছু ব্যবহার করবেন না।

এটি প্রয়োগ করার সর্বোত্তম সময় হল ঘুমাতে যাওয়ার 2 থেকে 4 ঘন্টা আগে এবং এটি সারারাত রেখে দিন।

ধাপ 4 – আপনার মুখ ধুয়ে নিন

মিনোক্সিডিল প্রয়োগ করার 4 ঘন্টা পরে আপনার মুখ ধুয়ে ফেলতে হবে, বা আপনি যদি এটি সারারাত রেখে দেন তবে সকালে ঘুম থেকে উঠার সাথে সাথেই মুখ ধুয়ে ফেলতে হবে।

ধাপ 5 – আপনার মুখ ময়েশ্চারাইজ করুন

মিনোক্সিডিলে প্রোপিলিন গ্লাইকল এবং অ্যালকোহলের মতো রাসায়নিক রয়েছে, যা আপনার ত্বককে জ্বালাতন করতে পারে এবং শুষ্ক করে দিতে পারে।

আপনার ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করতে, Mamaearth Oil Free Moisturizer ব্যবহার করুন ।

ধাপ 6 – ধৈর্য রাখুন

ভাল ফলাফল দেখতে সময় এবং ধৈর্য লাগে। চমৎকার দাড়ি অর্জনের জন্য আমরা 2 বছর ধরে একটানা মিনোক্সিডিল ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকি।

2 বছর অনেক, আমি আমার দাড়ি দ্রুত চাই

আমরা বুঝতে পারছি । চলুন, আপনাকে সাহায্য করা যাক।

আপনার দাড়ি গজানোর যাত্রার সাথে আপনাকে অবশ্যই দুটি জিনিস যোগ করতে হবে যা আপনাকে আপনার ফলাফল আরও দ্রুত এবং ভাল পেতে সাহায্য করতে পারে।

নম্বর 1 – মাইক্রোনিডলিং

কোলাজেন এবং কেরাটিন উত্পাদন সক্রিয় করার পাশাপাশি, মাইক্রোনিডলিং আপনার ত্বকে আরও রক্ত ​​​​আনতে সাহায্য করে, যা দাড়ির চুলের ফলিকল বৃদ্ধিতে সহায়তা করে। এর জন্য একটি ডার্মা রোলার ব্যবহার করে করা যেতে পারে।

এছাড়াও, এটি আপনার মুখে ছোট ছিদ্র তৈরি করে, যা মিনোক্সিডিলকে আরও ভালোভাবে শোষণ করতে সাহায্য করে।

ডার্মা রোলিং রক্ত​প্রবাহ বাড়াতেও সাহায্য করে, যা দাড়ি বৃদ্ধির জন্য অপরিহার্য।

যেমন, ডার্মা রোলিং কোলাজেন এবং কেরাটিন উত্পাদন সক্রিয় করে, যা আপনার মুখকে মিনোক্সিডিল যে ক্ষতি করে তা থেকে সুরক্ষিত রাখতে সহায়তা করে।

নম্বর  2 – LCLT (L-carnitine L-tartrate)

কিছু গবেষণায় দেখা যায় যে LCLT চুলের বৃদ্ধিকে তরান্বিত করে। আপনার দাড়ির বৃদ্ধি বাড়ানোর জন্য আপনি আপনার 60ml বোতল মিনোক্সিডিলের সাথে প্রায় 1.2gm LCLT যোগ করতে পারেন। আপনি amazon থেকে LCLT পাউডার কিনতে পারেন।

শেষ কথা

আপনার মুখে দাড়ি গজানোর জন্য মিনোক্সিডিল একটি দুর্দান্ত পণ্য এবং ভালো খবর হল, মিনোক্সিডিল দিয়ে গজানো দাড়ি স্থায়ী হয়। তবে এর জন্য পরিশ্রম এবং ধৈর্যের প্রয়োজন।

আপনার দাড়ি বৃদ্ধির যাত্রার জন্য শুভকামনা।

Comments

  • Shimanto
    at

    Thanks for the valuable infos.❤️❤️

  • SHOYEB
    at

    ধন্যবাদ ভাই অনেক কিছু জানতে পারলাম,

  • Ariyan Mahmud
    at

    Thank you boss,

Add a comment

Warning: Undefined array key "pages" in /home/sharifhossain/hairtransplantbd.com/wp-content/plugins/facebook-messenger-customer-chat/facebook-messenger-customer-chat.php on line 181