মিনোক্সিডিল যদি কাজ করা বন্ধ করে দেয়, তাহলে কি করবেন?

মিনোক্সিডিল যদি  কাজ করা বন্ধ করে, তাহলে কি করবেন?

আপনার চুল পড়ে যাচ্ছে, এবং আপনি এটি পুনরায় গজানোর জন্য মিনোক্সিডিল ব্যবহার করছেন, কিন্তু হঠাৎ আপনি দেখতে পাচ্ছেন যে এটি আর কাজ করছে না।

আপনি ভাবছেন – এখন কি করবেন?

মিনোক্সিডিল একমাত্র ওষুধ নয় যা চুল পড়া বন্ধ করতে পারে এবং আপনার চুল আবার গজাতে পারে। কিন্তু অন্যান্য অনেক জিনিস রয়েছে যা আপনাকে আপনার চুলের পুনঃবৃদ্ধিতে সাহায্য করতে পারে, যেমন Finasteride, saw palmetto, PRP, low-level laser therapy এবং ডার্মা রোলিং। তাহলে, মিনোক্সিডিল কাজ করা বন্ধ করে দিলে কী করবেন? এটির সাথে  অন্যান্য ওষুধ ব্যবহার করার চেষ্টা করুন। মিনোক্সিডিলের সাথে আরও এক বা দুটি ওষুধ ব্যবহার করা সর্বদা  ভাল।

নিন্ম নিবন্ধটি আপনাকে এই সম্পর্কে গভীর ধারণা দিবে এবং আপনাকে সম্ভাব্য সকল সমাধান দিবে যদি আপনার মিনোক্সিডিল কাজ না করে বা এর কাজ করার পরিমান যদি অনেক অল্প হয় ।

মিনোক্সিডিল কেন কাজ করা বন্ধ করে দেয়?

মিনোক্সিডিল কাজ করা বন্ধ করার কয়েকটি কারণ রয়েছে। সবচেয়ে সাধারণ কারণ হল আপনার চুলের ফলিকল মিনোক্সিডিল এর প্রতি সংবেদনশীল হয়ে উঠেছে। দ্বিতীয়ত, আপনার চুলের ফলিকলে আর চুল পুনরুজ্জীবিত করার জন্য প্রয়োজনীয় এনজাইম নেই ।

আপনার চুলের ফলিকল যদি 5% মিনোক্সিডিলে কাজ না হয় তবে আপনার ডাক্তার 10% মিনোক্সিডিল লিখে দিতে পারেন। যদিও, এটি সর্বোত্তম সমাধান নয় কারণ 10% মিনোক্সিডিলও কয়েক মাস পরে কাজ করা বন্ধ করে দিতে পারে।

আমার কি মিনোক্সিডিল ব্যবহার বন্ধ করে দেয়া উচিত?

না! কারণ এটি আরো বেশি বিপজ্জনক হতে পারে কারণ মিনোক্সিডিলের কারণে জন্ম নেয়া চুল পড়ে যাবে।

আপনার কখনই মিনোক্সিডিল ব্যবহার বন্ধ করা উচিত নয়। কারণ এটি আপনার চুল না বাড়ালেও, এটি অবশ্যই আপনার চুল পড়া বন্ধ করবে। তাই আপনার উচিত এটি সঠিকভাবে ব্যবহার করা এবং এটিকে আবার আপনার জন্য কাজ করতে সহায়তা করা । শুধু এটির সাথে একটি DHT ব্লকার নেওয়া নিশ্চিত করুন।

আমরা এই নিবন্ধের পরবর্তী অংশে DHT ব্লকার সম্পর্কে আরো বিস্তারিত জানবো ।

এখন, মিনোক্সিডিল কে কিভাবে সাহায্য করবেন যেন এটি আবার আপনার জন্য কাজ করে?

মাইক্রোনিডলিং করার মাধ্যমে!

একটি সমীক্ষা দেখায় যে মাইক্রোনিডলিং চুলের ফলিকলগুলির বৃদ্ধিকে উদ্দীপিত করে, কোলাজেন বৃদ্ধি করে এবং চুলের growth factor এর সংখ্যা বাড়ায়।

এমন অনেক গবেষণা রয়েছে যা দেখায় যে ডার্মা রোলারের সাথে মাইক্রোনিডলিং আপনার মাথার ত্বকে কোলাজেন এবং বৃদ্ধির কারণ গুলি কে উদ্দীপিত করে মিনোক্সিডিলের শক্তিকে উদ্দীপিত করতে সহায়তা করে।

অনেক গবেষণায় দেখা গিয়েছে, ডার্মা রোলার দিয়ে মাইক্রোনিডলিং করলে মিনক্সিডিল এর ফলাফল ভাল আসে, কারণ মাইক্রোনিডলিং এর ফলে মাথার ত্বকে Collagen

এখন, যদি শুধুমাত্র মিনোক্সিডিল আপনাকে চুল পড়া বন্ধ করতে এবং চুল পুনরায় গজাতে সাহায্য না করে, তাহলে আপনি প্রথমে চেষ্টা করতে পারেন মিনোক্সিডিলের সাথে একটি ডার্মা রোলার ব্যবহার করার।

এবং তারপর আপনার একটি DHT ব্লকার প্রয়োজন.

ভালো DHT ব্লকার কোনটি?

শুধুমাত্র Finasteride হলো DHT ব্লক করার জন্য FDA অনুমোদিত ওষুধ। আপনি শুধুমাত্র একজন ডাক্তারের পরামর্শে এটি কিনতে এবং ব্যবহার করতে পারেন কারণ এটি শুধুমাত্র একটি প্রেসক্রিপশন ওষুধ। Finasteride এর সবচেয়ে খারাপ দিক হল এর পার্শ্বপ্রতিক্রিয়া

সুতরাং, আপনি যদি Finasteride ব্যবহার করতে চান তবে আপনাকে একজন ডাক্তারের কাছে যেতে হবে এবং আপনি এটি শুধুমাত্র তার সুপারিশে ব্যবহার করতে পারেন কারণ আপনি এটি মিনোক্সিডিলের মতো এতো সহজে কিনতে পারবেন না বা কিনতে পারলেও এর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে আপনি বিপদে পরে যাবেন।

জেনে রাখা ভালো, ইন্টারনেটে এমন কিছু ভয়ঙ্কর গল্প রয়েছে যে কীভাবে Finasteride/Propecia কারও জীবনকে ধ্বংস করে ফেলেছে ।

এই গল্পগুলো আমাকে সবসময় Finasteride থেকে দূরে রাখত।

তাহলে, Finasteride এর বিকল্প কি?

Saw Palmetto.

দুটি পণ্যের মধ্যে, Saw Palmetto ফার্মাসিউটিক্যাল ড্রাগ নয়; এটি একটি প্রাকৃতিক ভেষজ যা একটি ট্যাবলেটে রূপান্তর করা হয়েছে। যদিও, চুল পড়া নিরাময়ের ক্ষেত্রে, Propecia বাজারে সবচেয়ে পরিচিত ওষুধ। তুলনামূলকভাবে, Saw Palmetto বেশ ভাল কাজ করছে বলে মনে হচ্ছে এবং এর প্রধান পার্শ্বপ্রতিক্রিয়া Finasteride তুলনায় বেশ হালকা বা নেই বললেই চলে।

যদিও Saw Palmetto একটি প্রাকৃতিক ওষুদ তারপরেও এটি পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া আসে না। সেজন্য আপনাকে মাথায় রাখতে হবে যে আপনি যেন সুপারিশের চেয়ে বেশি ডোজ গ্রহণ না করেন, শুধুমাত্র ভাল Saw Palmetto ব্র্যান্ডগুলি ব্যবহার করুন।

চূড়ান্ত রায়

মিনোক্সিডিল কাজ করা বন্ধ করলে কী করবেন? মিনোক্সিডিল সহ একটি ডার্মা রোলার ব্যবহার করুন এবং DHT ব্লক করতে, Finasteride বা Saw Palmetto ব্যবহার করুন। এছাড়াও, মনে আশা রাখুন যে এইটা কাজ করবে। রাতারাতি কিছুই হবে না। তাই, পরবর্তী 4 থেকে 6 মাসের জন্য এইগুলি ব্যবহার করুন, আপনি কোনও ফলাফল না দেখলেও, এগুলি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ। আপনার ঔষধ গ্রহণ চালিয়ে যান, এবং মনে আশা রাখুন!

 তথ্যসূত্র

Comments

  • No comments yet.
  • Add a comment

    Warning: Undefined array key "pages" in /home/sharifhossain/hairtransplantbd.com/wp-content/plugins/facebook-messenger-customer-chat/facebook-messenger-customer-chat.php on line 181