আপনার কি সারা জীবন মিনোক্সিডিল ব্যবহার করতে হবে?

আপনার কি সারা জীবন মিনোক্সিডিল ব্যবহার করতে হবে?

হ্যাঁ, আপনার যদি অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া বা মেল প্যাটার্ন বল্ডনেস বা মহিলাদের ক্ষেত্রে চুল পাতলা হয়, তাহলে আপনাকে সারা জীবন মিনোক্সিডিল ব্যবহার করতে হবে অথবা আপনি যতদিন চুল ধরে রাখতে চান ঠিক ততোদিন পর্যন্ত ব্যবহার করতে হবে।

তদুপরি, আপনার চুল বৃদ্ধি পেতে শুরু করলেও আপনাকে এটি ব্যবহার করতে হবে কেননা আপনি এটিকে বন্ধ করে দিলে এর ফলে আপনার চুল পুনরায় ঝরে পরতে শুরু করবে।

মিনোক্সিডিল কি সত্যিই আপনার মাথার  চুল পুনরায় গজাতে পারে?

চুলের বৃদ্ধির মিনোক্সিডিলকে সর্বোত্তম ঔষুধ হিসাবে বিবেচনা করা হয়, তবে এটি কোনো স্থায়ী সমাধান নয়। এটি চুলের জন্য কোনো ম্যাজিক্যাল ট্রিটমেন্ট নয়। চুল পড়া বন্ধ করতে আপনাকে এটি নিয়মিত ব্যবহার করতে হবে।

দাঁত ব্রাশ করার মতোই, আপনাকে অবশ্যই প্রতিদিন এটি ব্যবহার করতে হবে অন্যথায় বিরুপ প্রতিক্রিয়া দেখা যেতে পারে।

মেল প্যাটার্ন বল্ডনেস এর কী কোনো স্থায়ী চিকিৎসা রয়েছে?

মেল প্যাটার্ন বল্ডনেস ক্ষেত্রে শুধুমাত্র হেয়ার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি স্থায়ী বলে বিবেচিত হয়, কিন্তু এটি আপনার চুলের জন্য সর্বোত্তম চিকিৎসা নয় কারণ আপনি এটি ব্যবহার করে শুধুমাত্র সীমিত সংখ্যক চুল গজাতে পারেন। আপনার চুল ফিরে পাওয়ার জন্য আপনাকে এর সাথেও মিনোক্সিডিল বা অন্য কিছু ব্যবহার করতে হবে।

তাছাড়া, ফলাফল সবসময় স্থায়ী হয় না (বিরল ক্ষেত্রে)। কিছু রোগী রিপোর্ট করেছেন যে কয়েক বছর পর তাদের প্রতিস্থাপন করা চুল আবার ঝরে পড়তে শুরু করেছে ।

কিন্তু আমি যদি মিনোক্সিডিল ব্যবহার বন্ধ করতে চাই, তাহলে আমাকে কী করতে হবে?

এটি খুবই খারাপ সিদ্ধান্ত হবে। হটাৎ করে মিনোক্সিডিল ছেড়ে দেয়ায় এটি আপনার চুলের জন্য বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করতে পারে। একবার আপনি এই ঔষুধ ব্যবহার শুরু করলে, আপনাকে অবশ্যই এটি সারা জীবন ব্যবহার করতে হবে, না হলে আপনার চুল পড়া অব্যাহত থাকবে। তদুপরি, আপনি যদি মিনোক্সিডিল ব্যবহার বন্ধ করেন তাহলে আপনার চুল পুনরায় ঝরে পড়তে শুরু করবে।

যদি আপনি মিনোক্সিডিলের পার্শ্বপ্রতিক্রিয়াগুলির সম্মুখীন হন শুধুমাত্র তখনই আমি এটি ব্যবহার বন্ধ করার পরামর্শ দিবো । অন্যথায়, আপনি যদি না চান চুল পড়া আবারো শুরু হোক তাহলে আপনাকে এটি অবস্যই নিয়মিত ব্যবহার করতে হবে।

আপনি যদি মিনোক্সিডিলের পার্শ্বপ্রতিক্রিয়ার সম্মুখীন হন, তাহলে আমি একটি মেইনটেনেন্স থেরাপির পরামর্শ দিবো। মেইনটেনেন্স থেরাপি কি? মেইনটেনেন্স থেরাপিগুলি হল অন্যান্য উপায় যা আপনার শরীরকে নিজেই ক্ষতিপূরণ করতে এবং ভবিষ্যতের সমস্যাগুলি ঘটার আগে প্রতিরোধ করতে সাহায্য করে। চুল পড়ার ক্ষেত্রে, এটি মিনোক্সিডিলের মতো আরেকটি পণ্য যা আপনার মাথায় চুল গজাতে সাহায্য করে।

চুলের বৃদ্ধির জন্য ফিনাস্টারাইড, Saw Palmetto, পিআরপি, মাইক্রো-নিডলিং, লো-লেভেল লেজার থেরাপি ছাড়াও আরও অনেক ঔষুধ পাওয়া যায়।

আমি উপরের যেকোনো দুটি ব্যবহার শুরু করার পরামর্শ দিব। যে দুটির প্রায় কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই সেই দুইটি বেছে নেওয়াই ভালো হবে। এই ক্ষেত্রে সেরা দুটি হল মাইক্রো-নিডলিং  এবং Saw Palmetto Topical Solution ।

কিন্তু হঠাৎ করে মিনক্সিডিল বন্ধ করবেন না। প্রথমত, দিনে একবার মিনক্সিডিল ব্যবহার করতে থাকুন এবং Saw Palmetto  দিনে একবার ব্যবহার করুন। আপনার শরীরকে পরিবর্তনের সাথে মানিয়ে নিতে দিন।

কমপক্ষে এক বা দুই মাস এইভাবে ব্যবহার করতে থাকুন, যদি আপনার অতিরিক্ত মাত্রায় চুল না পড়ে তবে আপনি মিনোক্সিডিল ব্যবহার ছেড়ে দিন এবং দিনে দুবার করে Saw Palmetto Solution ব্যবহার করা শুরু করুন।

নিশ্চিত করুন যে আপনি এটির সাথে অন্য পদ্ধতি ব্যবহার করছেন, যেমন মাইক্রোনিডলিং। উভয় পালমেটো এবং মাইক্রোনিডলিং এ প্রায় কোন পার্শ্ব প্রতিক্রিয়াই নেই। সুতরাং, আপনি এই দুটিকে নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন এবং ভালো ফলাফল পেতে পারেন।

মিনোক্সিডিল কি দীর্ঘদিন ব্যবহার করা যায়?

হ্যাঁ, মিনোক্সিডিল দীর্ঘদিন ব্যবহার করা যায়। যদি প্রয়োজন হয়, আপনি এটি দীর্ঘদিন ব্যবহার করতে পারেন।

উপসংহার

ফিনাস্টারাইড ছাড়াও মিনোক্সিডিল চুলের বৃদ্ধির জন্য সর্বোত্তম সমাধান হিসাবে বিবেচিত হয় এবং এই দুটিই FDA দ্বারা অনুমোদিত।

কিন্তু দুঃখের বিষয় এই যে , এই ওষুধগুলির কোনটিই পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত নয় কারণ এগুলো প্রাকৃতিক নয় এবং রাসায়নিক পদার্থ দ্বারা তৈরি। যদিও মিনোক্সিডিলের পার্শ্বপ্রতিক্রিয়া মোটেও গুরুতর নয় এবং খুবই বিরল। যার অর্থ হচ্ছে, আপনি যদি পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে চিন্তিত থাকেন তাহলে আপনাকে অবশ্যই এটিকে একবার হলেও ব্যবহার করে দেখা উচিত। এর পার্শ্ব প্রতিক্রিয়া বিরল, তবে যদি আপনি এর কোনো পার্শ্ব প্রতিক্রিয়া খুঁজে পান তবেই এটিকে ব্যবহার বন্ধ করতে পারেন।

References

  1. Will I have to use Minoxidil 5% and Finasteride for the rest of my life? – https://www.realself.com/question/kuala-lumpur-minoxidil-finasteride-month-after-fue-ht

  2. Minoxidil (Rogaine/Regaine): Do I really need to use forever? – https://donovanmedical.com/hair-blog/2017/8/21/minoxidil-rogaineregaine-do-i-really-need-to-use-forever#sthash.7GdaXI75.dpuf

Comments

  • Rabiul islam
    at

    minoxidil কি রোজ ব্যাবহার করতে হবে নাকি ১/২ দিন গ্যাপ হলে সমস্যা নাই??

    • Hair Transplant BD
      at

      For best result, use everyday.

Add a comment

Warning: Undefined array key "pages" in /home/sharifhossain/hairtransplantbd.com/wp-content/plugins/facebook-messenger-customer-chat/facebook-messenger-customer-chat.php on line 181