মিনোক্সিডিল ব্যবহারের ফলে কি ব্রণ হয়?

মিনোক্সিডিল ব্যবহারের ফলে কি ব্রণ হয়?

হ্যাঁ, মিনোক্সিডিল ব্যবহারের ফলে ব্রণ হতে পারে। যদিও এটি সচরাচর দেখা যায়না।

এটি সাধারণত ছোটখাটো সমস্যা ছাড়া আর কিছুই নয় কিন্তু এটি আপনাকে মিনোক্সিডিল ব্যবহার করা থেকে বিরত রাখতে পারে। এমনকি  কিছু লোক এর কারণে মিনোক্সিডিল ব্যবহার বন্ধ করে দেয়।

তবে এটি দুঃখজনক, কারণ মিনোক্সিডিল হলো চুলের বৃদ্ধির জন্য বাজারের অন্যতম সেরা ঔষধ।

ব্রণ  হওয়ার কারণগুলি কী কী?

মিনোক্সিডিল ব্যবহার ফলে ব্রণ হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। মিনোক্সিডিল দিনে দুবারের বেশি ব্যবহার করা উচিত নয় এবং এটি প্রতিবার ১ মিলি এর চেয়ে বেশি হওয়া উচিত নয়। কমপক্ষে ১২ ঘন্টা পরপর ব্যবহার করতে হবে।

এই  সুপারিশকৃত ডোজ চুলের বৃদ্ধির জন্য যথেষ্ট। অধিক ব্যবহারে এটি আপনার শরীরে খুব বেশি দ্রুত প্রবেশ করার সুযোগ রয়েছে, যা এরকম প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

উপরন্তু, এমন কিছু লোক আছেন যারা পণ্যের কোনো একটি উপাদানের প্রতি খারাপ প্রতিক্রিয়া দেখান। এই ক্ষেত্রে সমাধান হল যদি আপনি তরল মিনোক্সিডিল ব্যবহার করেন তবে ফোম সংস্করণে স্যুইচ করুন, অথবা আপনি যদি ফোম সংস্করণ ব্যবহার করেন তবে তরলে স্যুইচ করুন।

মিনোক্সিডিলের কারণে কি ব্রণ স্থায়ী হয়?

মিনোক্সিডিলের কোনো ভালো বা খারাপ ফলাফল স্থায়ী নয়। আমি বলতে চাচ্ছি, মিনোক্সিডিল দ্বারা চুলের বৃদ্ধি স্থায়ী নয় এমনকি এর পার্শ্বপ্রতিক্রিয়াও নয়। এটি ব্যবহার বন্ধ করুন এবং সমস্যাটি চলে যাবে। কিন্তু এর সাথে মিনোক্সিডিলের কারণে আপনি যে চুল পেয়েছেন তাও পড়ে যাবে।

ব্রণ কি নিজেই চলে যাবে?

হ্যাঁ, বেশিরভাগ সময় এটি নিজে থেকে চলে যায়। এমনকি যদি আপনি মিনোক্সিডিল বন্ধ না করেন, আপনার ব্রণ চলে যেতে পারে। কিন্তু, যদি আপনার মিনোক্সিডিলের কিছু উপাদানে অ্যালার্জি থেকে থাকে, তবে ওষুধ ব্যবহার বন্ধ না করা পর্যন্ত এটি কখনই চলে যাবে না।

আপনি কখনই জানেন না যে আপনার ব্রণ মিনোক্সিডিলের কারণে হয়েছে কিনা, যদি এটি মিনোক্সিডিল ব্যবহারের পরে হয়,তবে  এটি সম্ভবত মিনোক্সিডিলের কারণেই হয়েছে আমার মতে। কিন্তু অন্যান্য বিষয়গুলিও আপনাকে অবশ্যই বিবেচনা করতে হবে, কারণ অনেক সময় ব্রণের কোনো একটি কারণ থাকে না এবং প্রকৃতপক্ষে এটির ভিন্ন ভিন্ন কারণ থাকতে পারে। তাই পুরোপুরি ছেড়ে দেওয়ার আগে আপনার পরিস্থিতি কীভাবে সমাধান করা যায় সে সম্পর্কে চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

আমার অন্যান্য বিকল্প কি?

আমি আগেই উল্লেখ করেছি, আপনি মিনোক্সিডিলের ফোম সংস্করণে স্যুইচ করে দেখতে পারেন। মিনোক্সিডিলের প্রতিটি সংস্করণে উপাদান আলাদা। সুতরাং, এটি আপনার জন্য সেরা সমাধান হতে পারে। যদি আপনি তরল সংস্করণ ব্যবহার করেন এবং এর ফলে আপনার ব্রণ হয়, তাহলে ফোম সংস্করণে যান। অন্যদিকে, যদি ফোম সংস্করণটি ব্রণ হয় তবে তরল সংস্করণে স্যুইচ করুন।

এটি খুব বিরল যে উভয় সংস্করণই আপনার জন্য সমস্যা সৃষ্টি করে। কিন্তু আপনি যদি সেই দুর্ভাগ্যবান ব্যক্তি হন, তাহলে চিন্তা করবেন না, কারণ এটি চুলের বৃদ্ধির ক্ষেত্রে একমাত্র ঔষুধ নয়।

আপনি ফিনাস্টারাইডে স্যুইচ করতে পারেন। এই ওষুধটি FDA অনুমোদিত।

এবং এই দুটি ছাড়াও রয়েছে মাইক্রো-নিডলিং, পিআরপি, লো-লেভেল লেজার থেরাপি, Saw Palmetto এবং অন্যান্য চিকিৎসা বাবস্থা।

উপসংহার

মিনোক্সিডিল ব্যবহারের ফলে কি ব্রণ হয়? হ্যাঁ, খুব কম ক্ষেত্রেই এটি হতে পারে। তবে কিছু লোক রয়েছে যাদের এই ঔষধের কিছু উপাদানে এলার্জি রয়েছে।

সুতরাং আপনি যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন, তাহলে আপনার অবিলম্বে এটি ব্যবহার বন্ধ করা উচিত। আপনি যদি মিনোক্সিডিলের তরল বা ফোম সংস্করণ ব্যবহার করেন এবং আপনার যদি তবুও ব্রণ হয় , তাহলে মিনোক্সিডিলের অন্য সংস্করণে স্যুইচ করার চেষ্টা করুন। যদি এটি কাজ না করে, তাহলে আমি আপনাকে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার পরামর্শ দেব।

কিন্তু সাধারণভাবে, বেশিরভাগ সময়, যদি আপনি এই ঔষুধ ব্যবহার করা থেকে ব্রণ না হয় , তাহলে আপনার কোন সমস্যা নেই এবং আপনি চুলের বৃদ্ধির জন্য এটি নিরাপদে ব্যবহার করে যেতে পারেন।

References

  1. Acne due to minoxidil – https://www.practo.com/consult/acne-due-to-minoxidil-i-am-using-minoxidil-from-1-month-and-facing-small-breakouts-and-itching-of-my-skin-i-also-feel/q
  2. Minoxidil Side Effects: What Are They and Are They Common? – https://www.forhims.com/blog/minoxidil-side-effects-what-are-they-and-are-they-common

Comments

  • No comments yet.
  • Add a comment

    Warning: Undefined array key "pages" in /home/sharifhossain/hairtransplantbd.com/wp-content/plugins/facebook-messenger-customer-chat/facebook-messenger-customer-chat.php on line 181