আপনি কি একটি দিনের জন্য মিনোক্সিডিল বিরত রাখতে পারেন?

আপনি কি একটি দিনের জন্য মিনোক্সিডিল বিরত রাখতে পারেন?

হ্যাঁ, মিনোক্সিডিল একটি ভালো ফলাফল দেখাতে দীর্ঘ সময় নেয় এই বিষয়টি বিবেচনা করে মিনোক্সিডিল একটি দিনের জন্য বিরত রাখা সম্ভব। অতএব, আপনি এটি একটি দিনের জন্য বিরত রাখতে পারেন এবং তবুও শেষ পর্যন্ত একটি ইতিবাচক ফলাফল পেতে পারেন। তবে আপনি যেদিনটিতে ব্যবহার করেননি তার পরদিন এটি ব্যবহার করতেই হবে।

সর্বোচ্চ ফলাফলের জন্য, আপনার চুল বা দাড়িতে এটি দিনে দুবার ব্যবহার করা উচিত। তবে আপনি এমন একটি পরিস্থিতিতে পরে পারেন যেখানে আপনি এটি ব্যবহার করতে পারছেন না অথবা ব্যবহারের কথা ভুলে যেত পারেন; এসব ক্ষেত্রে, এটি একটি দিনের জন্য বিরত রাখা যেতে পারে তবে এটি নিত্যকর্ম হওয়া উচিত নয়।

আপনি যদি মিনোক্সিডিল স্কিপ করে করে ব্যবহার করতে চান, তবে এটির পূর্বে অনুগ্রহ করে আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

আপনি যদি একটি দিনের জন্য মিনোক্সিডিলের মিস করেন তবে কী হবে?

মিনোক্সিডিলের কার্যকারিতা এবং একটি দিনের জন্য বিরত রাখলে কি হতে পারে তা আসলে কারোরই যানা নেই। খুব সম্ভবত কোনো পার্থক্য দেখতে পারবেন না। তবে দিনের পর দিন বা নিয়মিতভাবে বিরত রাখলে তা আপনার চুল বা দাড়িতে খারাপ প্রভাব ফেলতে পারে।

যাইহোক, যদি আপনি কখনও মিনোক্সিডিল ব্যবহার করায় এক বা দুদিন মিস করে থাকেন, তাহলে হাল ছেড়ে দেবেন না। পরদিন এটিকে ব্যবহার করুন এবং এটিকে এটির কাজ করতে দিন। স্কিপ করে যাওয়ার কারণে সচরাচর আপনি যে পরিমাণ ব্যবহার করতেন তার পরিপূরক হিসেবে দ্বিগুন পরিমানে ব্যবহার করা উচিত হবেনা। গবেষণায় দেখা গেছে মিনোক্সিডিল ১মিলি এর অধিক ব্যবহার করায় তা কোনো ভালো ফলাফল নিয়ে আসে না বরং পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করে।

তাহলে, এটি পরবর্তী প্রশ্ন নিয়ে আসে –

 

আমাকে কি তাহলে প্রতিদিন মিনক্সিডিল ব্যবহার করতে হবে?

আমরা ইতিমধ্যে এই প্রশ্নের উত্তর দিয়েছি – আপনাকে প্রতিদিন এবং দিনে দুবার মিনক্সিডিল ব্যবহার করতে হবে। কিন্তু বিভিন্ন কারণে আমরা কেউ কেউ হয়তো এটিকে দিনে দুবার ব্যবহার করতে পারি না। আমরা পরবর্তী অংশে এটি নিয়ে আলোচনা করবো।

 

প্রতিদিন একবার মিনোক্সিডিল ব্যবহার করলে কি দিনে দুবার ব্যবহারের মতো একই প্রভাব পড়ে?

কোনো বৈজ্ঞানিক প্রমাণ মিনক্সিডিল দিনে একবার ব্যবহারের পক্ষে সমর্থন করে না। যদি প্রতিদিন দুবার ব্যবহার করা হয়, তবে এটি প্রতিদিন একবার ব্যবহারের চেয়ে অধিক কার্যকর বলে প্রমাণিত হয়েছে। যাহোক, মিনোক্সিডিলের গড় জীবনকাল ১৮ থেকে ২২ ঘন্টা, এবং এটি ব্যক্তিভেদে পরিবর্তিত হতে পারে। সুতরাং, আপনি প্রতি ১৬ ঘন্টা পরপর এটি ব্যবহার করে একই ফলাফল অর্জন করতে সক্ষম হতে পারেন।

তবে, নিরাপদ থাকতে প্রতি ১২ ঘণ্টায় একবার মিনোক্সিডিল ব্যবহার করাই উত্তম।

 

তাহলে আমাকে কত সময় ধরে মিনক্সিডিল ব্যবহার করতে হবে?

আপনার চুলের স্বাস্থ্য রক্ষার জন্য আপনাকে এটি ততোদিন পর্যন্ত ব্যবহার করতে হবে যতদিন আপনি মেল প্যাটার্ন বল্ডনেস রোধ করতে চান। সময়কাল আপনার উপর নির্ভর করে। অতঃপর, যদি আপনি হঠাৎ মিনক্সিডিল ছেড়ে দেন তাহলে আপনি কী ধরনের খারাপ প্রভাব দেখতে পারেন? এই ঔষধ ব্যবহারের ফলে আপনার যে চুলগুলো পুনরায় গজিয়েছিল তা ধীরে ধীরে হারাবেন। তাই, এটি নিয়মিত ভাবে ব্যবহার করাই উত্তম।

 

মিনোক্সিডিলের কোনো ইতিবাচক ফলাফল দেখতে কত সময়ের প্রয়োজন?

কোনো ইতিবাচক ফলাফল পেতে আপনাকে কমপক্ষে ৪ মাস এটিকে ব্যবহার করতে হবে। কখনো কখনো আরও বেশ কিছুটা সময় লাগতে পারে । সুতরাং, যখন আপনি আপনার চুলের জন্য এই ওষুধটি ব্যবহার করার সিদ্ধান্ত নিবেন তখন আপনাকে যথেষ্ট ধৈর্য ধারণ করতে হবে।

 

আপনি প্রতিদিন কতটা মিনক্সিডিল ব্যবহার করতে পারেন? এটি কি ঠিক হবে যদি আমি অধিক পরিমাণে এটিকে ব্যবহার করে থাকি?

আপনি একদিনে ২মিলি এর বেশি ব্যবহার করতে পারবেন না। এটি প্রতিবারে ১মিলি এর বেশি ব্যবহার করা যাবে না। আপনি চাইলে ১মিলি এর কম ব্যবহার করতে পারেন যদি এটি দিয়ে চুলের পাতলা অংশটি কাভার করা সম্ভব হয় এবং এটি কোনো সমস্যাই নয়।

 

তাহলে, বাজারে সেরা মিনোক্সিডিল কোনটি?

যদিও রোগাইন বাজারে সেরা মিনক্সিডিল হিসাবে বিবেচিত হয়, তবে আমরা কার্কল্যান্ড মিনোক্সিডিল ব্যবহারের  সুপারিশ করি কারণ এটি সস্তা এবং রোগাইন এর মতো একই মান অফার করে।

 

কিন্তু, আমি মিনোক্সিডিলের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া পাচ্ছি, আমার কি তাহলে এটি ব্যবহার বন্ধ করা উচিত?

মিনোক্সিডিলের পার্শ্বপ্রতিক্রিয়া বিরল, কিন্তু আপনার যদি চুলকানি, ফোলাভাব, মুখ লাল হয়ে যাওয়া বা অন্যান্য অনুরূপ পার্শ্বপ্রতিক্রিয়া থেকে থাকে, তাহলে আমরা তরল সংস্করণ থেকে মিনোক্সিডিলের ফোম সংস্করণে পরিবর্তন হওয়ার পরামর্শ দিব। আপনার এটি ব্যবহার বন্ধ করার প্রয়োজন নেই। ফোম সংস্করণ এই পার্শ্ব প্রতিক্রিয়া অধিকাংশ কমাতে সাহায্য করে। কিন্তু তারপরও যদি আপনার পার্শ্বপ্রতিক্রিয়া হয়ে থাকে তবে দয়া করে চিকিৎসকের পরামর্শ নিন।

 

মিনোক্সিডিলের বিকল্প কী?

মিনোক্সিডিলের বেশ কয়েকটি বিকল্প রয়েছে। চুলের জন্য সর্বোত্তম বিকল্প হল ফিনাস্টারাইড, পিআরপি, Saw Palmetto Pupplement, Saw Palmetto Hair Lotion, লো-লেভেল লেজার থেরাপি, মাইক্রোনিডলিং এবং সবশেষে হেয়ার ট্রান্সপ্লান্ট।

 

আমি মিনক্সিডিল ব্যবহার করতে চাই না, আমি কি বিকল্পে যেতে পারি?

নিশ্চয়ই পারবেন! আপনি যদি মিনোক্সিডিল ব্যবহার করতে না চান, তাহলে আপনি অন্য দুটি পদ্ধতির যেকোনো একটি বেছে নিতে পারেন। যদি আপনি মিনোক্সিডিল ব্যবহার করতে না চান তবে আমরা মাইক্রো-নিডলিং ব্যবহার করার সুপারিশ করি। তবে আপনি যদি ডার্মা রোলার প্লাস মিনোক্সিডিলের সাথে মাইক্রো-নিডলিং পদ্ধতিটির সাথে মানিয়ে নিতে পারেন তবে এটি আপনার  চমৎকার ফলাফল নিয়ে আসতে পারে।

আপনি যদি মিনোক্সিডিল ব্যবহার করতে না চান, তাহলে আপনি মাইক্রো-নিডলিং সহ নিও হেয়ার লোশনের মতো একটি পালমেটো হেয়ার লোশন বেছে নিতে পারেন।

 

উপসংহার

মেল প্যাটার্ন বল্ডনেস এবং দাড়ির বৃদ্ধির জন্য মিনোক্সিডিল একটি প্রমাণিত চিকিৎসা ব্যবস্থা। তবে মূল প্রশ্ন হচ্ছে, আপনি কি মিনোক্সিডিল একটি দিনের জন্য বাদ দিতে পারেন? হ্যা, আপনি পারবেন তবে এটি উচিত হইবে না। আপনি ঘটনাক্রমে এটি একটি দিনের জন্য বিরত রাখতে পারেন এবং তবুও ভালো ফলাফল পেতে পারেন তবে এটি নিত্যকর্ম হওয়া উচিত নয়।

 

সম্পর্কিত প্রশ্নাবলী

আপনি কতক্ষণ মিনক্সিডিল থেকে বিরতি নিতে পারেন?
১৮ ঘন্টা পর্যন্ত। মিনোক্সিডিলের জীবনকাল ১৮ থেকে ২২ ঘন্টা। ব্যক্তিভেদে এটি পরিবর্তিত হতে পারে। আমরা বলতে পারি যে এটি আপনার জন্য কমপক্ষে ১৮ ঘন্টা কাজ করবে, যার অর্থ দাঁড়ায় আপনার ১৮ ঘণ্টার বেশি সময় ধরে এটি ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত হবে না।

References

Comments

  • No comments yet.
  • Add a comment

    Warning: Undefined array key "pages" in /home/sharifhossain/hairtransplantbd.com/wp-content/plugins/facebook-messenger-customer-chat/facebook-messenger-customer-chat.php on line 181